কানাডা ভিসা পাওয়ার উপায়

বর্তমানে কানাডা বিশ্বের উন্নতশীল দেশগুলোর মধ্যে একটি। যার কারণে বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ কানাডা যেতে চায়। কিন্তু বেশিরভাগ মানুষই জানে না কানাডা ভিসা পাওয়ার উপায়। আপনারা যারা কানাডা যেতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। সম্প্রতি সময়ে কানাডা সরকার তাদের দেশে কর্মী নেওয়ার জন্য ২০২৪ সালে নতুন একটি প্রকল্প উত্থাপন করেন। এই প্রকল্পের নাম তারা দিয়েছেন The recognised employer pilot (REP) প্রোগ্রাম । 

এই প্রকল্পে মূলত তিন বছর মেয়াদে ওয়ার্ক পারমিট ভিসা প্রোভাইড করা হয়। এই প্রোগ্রামটি কানাডা সরকার ২০২৩ সালে নিয়োগ দিয়েছিল যেখানে ২০২৩ সালের সেপ্টেম্বরের ১২ তারিখ পর্যন্ত অনেক কর্মী নিয়েছিল। ২০২৪ সালেও এই প্রকল্পে প্রথম দিক থেকেই প্রচুর পরিমাণে ওয়ার্ক পারমিট ভিসা সারাবিশ্ব থেকে কর্মী নিচ্ছে কানাডা সরকার। বাংলাদেশের অনেক মানুষই আছে যারা কানাডা যেতে চাচ্ছে কিন্তু তারা জানেনা কানাডা ভিসা পাওয়ার উপায়। তাই আজকের এই পোস্টে আপনাদের জানাবো কানাডা ভিসা পাওয়ার উপায় ২০২৪।

কানাডা ভিসা পাওয়ার উপায়

বাংলাদেশের বেশিরভাগ মানুষ জীবিকা নির্বাহ করার জন্য কানাডা যেতে চায়। কারণ কানাডা বর্তমান সময়ে উন্নতশীল দেশগুলোর মধ্যে একটি। কিন্তু কানাডা ভিসা পাওয়ার জন্য আপনাকে কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে। এই পদক্ষেপগুলো অনেকেই জানেনা, যার কারণে অনেকেই অনলাইনে অনুসন্ধান করে কানাডা ভিসা পাওয়ার উপায়। কানাডা ভিসা পাওয়ার জন্য নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে।

  • ভিসা প্রযোজ্যতা পরীক্ষা: আপনার জন্য কোন ধরনের ভিসা প্রযোজ্য সেটি নির্ধারণ করুন। কানাডা-ভিত্তিক এবং অন্যান্য ধরনের ভিসা উপলব্ধ আছে, আপনার উদ্দেশ্য অনুযায়ী ভিসা প্রযোজ্যতা বিচার করুন।
  • অনলাইনে আবেদন করুন: আপনি কানাডা ভিসা আবেদন অনলাইনে করতে পারেন কিংবা আপনি একটি অনধিকৃত এজেন্ট বা ব্যবসায়িক সহায়তা সেবা থেকে সাহায্য নিতে পারেন। কানাডা সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাপ্লিকেশন ফর্ম পাওয়া যাবে।
  • প্রয়োজনীয় ডকুমেন্টস সম্পর্কে তথ্য সংগ্রহ করুন: ভিসা আবেদনের জন্য আবশ্যক সমস্ত ডকুমেন্টস সংগ্রহ করুন, যেমন পাসপোর্ট, ছবি, ব্যক্তিগত তথ্য, আরোগ্য নিশ্চিতকরণ ইত্যাদি।
  • অনলাইনে ফি পরিশোধ করুন: আপনার ভিসা আবেদনের ফি অনলাইনে পরিশোধ করা যেতে পারে। প্রতিটি ভিসা ধরণের জন্য পরিশোধের পরিমাণ পরিবর্তন হতে পারে, সুতরাং আপনার সঠিক তথ্য সংগ্রহ করা গুরুত্বপূর্ণ।
  • ইন্টারভিউ প্রস্তুতি করুন: আপনার ভিসা আবেদন সম্পর্কে নির্দিষ্ট তথ্য নিয়ে ইন্টারভিউ হতে পারে। এই ইন্টারভিউয়ে আপনার যে সমস্ত প্রশ্নের জবাব দিতে হবে তা সঠিকভাবে প্রস্তুত থাকুন।

প্রয়োজনীয় ফি

টি এফ ডব্লিউ নিয়োগের প্রক্রিয়ায় বিভিন্ন ধরনের ফি এবং খরচ হতে পারে, যার মধ্যে রয়েছে কিন্তু সীমাবদ্ধ নয়:

  • তৃতীয় পক্ষের প্রতিনিধি ব্যবহার করার খরচ
  • বিজ্ঞাপন ফি
  • কর্মসংস্থান খোঁজা বা সুরক্ষিত করার জন্য সহকারীর জন্য একজন বিদেশী নাগরিক কর্তৃক প্রদান করা ফি
  • বিদেশী নাগরিকদের নিয়োগের ক্ষেত্রে সহকারী বা পরামর্শের জন্য নিয়োগকর্তা কর্তৃক প্রদত্ত ফি

একজন নিয়োগকর্তা হিসেবে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনি বা আপনার পক্ষ থেকে যে কেউ নিয়োগ করছেন তারা TFWs থেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো প্রয়োজনীয় ফি চার্জ বা পুনরুদ্ধার করবেন না। এটি করতে ব্যর্থ হলে একটি নেতিবাচক LMIA সিদ্ধান্ত হবে৷

শেষ কথা

আপনারা যারা বাংলাদেশ থেকে কানাডা কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তাদের জন্য এই পোস্টটি। কারণ এই পোস্টে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি কিভাবে ফ্রিতে আপনারা কানাডা ভিসা কাজের উদ্দেশ্যে যেতে পারবেন। কিন্তু এর জন্য আপনাকে আগে সিলেক্ট হতে হবে তারপরেই আপনি কোন টাকা ছাড়াই কানাডা এই ভিসায় যেতে পারবেন। তাছাড়া আপনাকে বিভিন্ন ভিসার দাম দিয়ে কানাডা যেতে হবে। আশাকরি আপনাদের জানাতে পেরেছি কানাডা ভিসা কিভাবে পেতে পারেন।

By tech-dustbin

এই ওয়েবসাইট মূলত আমার ইন্টারনেট জ্ঞান পরিচর্চা এবং তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য তৈরি করা হয়েছে । আমি চেষ্টা করি প্রতিদিন টেকনোলজি নিয়ে নতুন কিছু শিখতে এবং তা এই ওয়েবসাইট এর মাধ্যমে সবার সাথে শেয়ার করতে । নতুন নতুন তথ্য জানতে যারা পছন্দ করেন তারা টেক ডাস্টবিন সাইট ফলো করতে পারেন।